প্রশ্ন৷৫। স্থানীয় সরকার অধ্যয়নে দুটি আধুনিক পদ্ধতি লিখ।

অথবা, স্থানীয় সরকার অধ্যয়নে দুটি আধুনিক পদ্ধতি উল্লেখ কর।
অথবা, স্থানীয় সরকার অধ্যয়নে দুটি আধুনিক পদ্ধতি বর্ণনা কর।
অথবা, স্থানীয় রাজনীতি অধ্যয়নে দুটি আধুনিক পদ্ধতি ব্যাখ্যা কর।
অথবা, স্থানীয় সরকার অধ্যয়নে দুটি আধুনিক পদ্ধতি সম্পর্কে আলোচনা কর।
অথবা, স্থানীয় সরকার অধ্যয়নে পরিসংখ্যান পদ্ধতি ও মনস্তাত্ত্বিক অধ্যয়ন পদ্ধতি সম্পর্কে যা জান লিখ।

ভূমিকা : যে কোন দেশের প্রশাসন ব্যবস্থার অন্যতম অবিচ্ছেদ্য অংশ হলাে স্থানীয় সরকার। স্থানীয় সরকার অধ্যয়নের জন্য যুগের পরিবর্তনের সাথে সাথে তাল মিলিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন পদ্ধতি অনুসরণ করা হয়েছে। বর্তমান যুগে গতানুগতিক অধ্যয়ন পদ্ধতির জায়গা দখল করেছে আধুনিক পদ্ধতিগুলাে। স্থানীয় ক্ষমতার বিকেন্দ্রীকরণ, স্থানীয় পর্যায়ে রাজনীতিতে নাগরিকদের অংশগ্রহণ এবং স্থানীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠায় স্থানীয় সরকার ব্যবস্থার আধুনিক অধ্যয়ন পদ্ধতির গুরুত্ব অপরিসীম। নিম্নে স্থানীয় সরকার অধ্যয়নে দুটি আধুনিক পদ্ধতির উল্লেখ করা হলাে :

পরিসংখ্যানিক পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়ন পদ্ধতিগুলাের মধ্যে পরিসংখ্যানিক পদ্ধতিও আধুনিক অধ্যয়ন পদ্ধতি অতীব গুরুত্বপূর্ণ। স্থানীয় সরকার স্থানীয় জনগণের উপর বিভিন্ন সময় বিভিন্ন তথ্য ও উপাত্ত সংগ্রহ করে। জনগণের উপর পরিচালিত তথ্য উপাত্ত থেকে স্থানীয় সরকার এ পদ্ধতির মাধ্যমে খুব সহজে জীবনযাত্রার মান, সাক্ষরতার হার, দরিদ্রতা, অর্থনৈতিক কর্মকাণ্ড, উৎপাদন, ভাগ, বণ্টন, আমদানি ও রপ্তানি সম্পর্কে জানা যায়। ফলে স্থানীয় সরকার তার, প্রয়ােজনমতাে এবং চাহিদা মাফিক কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন নিবেদন করতে পারে।

মনস্তাত্ত্বিক পদ্ধতি : বর্তমান সময়ে স্থানীয় সরকার অধ্যয়নে মনস্তাত্ত্বিক পদ্ধতি একটি অন্যতম আধুনিক পদ্ধতি। এ পদ্ধতির মাধ্যমে স্থানীয় সরকার ব্যবস্থায় স্থানীয় জনগণের মানসিক অবস্থা বিবেচনা করা যায় এবং স্থানীয় পর্যায়ে জনমত, স্থানীয় আদর্শ, স্থানীয় জাতীয়তা, স্থানীয় রাজনৈতিক মূল্যবােধ বিচারবিশ্লেষণ করা যেতে পারে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকার অধ্যয়নে আধুনিক পদ্ধতিগুলাে যুগােপযােগী ও বিজ্ঞানভিত্তিক। আধুনিক পদ্ধতিগুলাে তুলনামূলক ও বিজ্ঞানভিত্তিক অধ্যয়নের দৃষ্টিভঙ্গি অনুসরণ করে স্থানীয় সরকার ব্যবস্থার অনানুষ্ঠানিক উপাদানসমূহ ব্যাখ্যা করে। আধুনিক পদ্ধতি মূলত বাস্তবভিত্তিক ও বিজ্ঞানসম্মত পদ্ধতি । স্থানীয় সরকার অধ্যয়নে পরিসংখ্যানগত অধ্যয়ন পদ্ধতি ও মনস্তাত্ত্বিক পদ্ধতি দুটিই গুরুত্বপূর্ণ পদ্ধতি।