ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

প্রচুরক কাকে বলে

অথবা, প্রচুরকের সংজ্ঞা দাও
অথবা, প্রচুরক কী?
অথবা, প্রচুরক ধারণাটি ব্যাখ্যা কর।

উত্তরঃ সংজ্ঞা : তথ্যসারির মানগুলো পর্যবেক্ষণ করলে দেখা যায় যে, সারির মাঝামাঝি একটি কেন্দ্রীয় মানের চতুর্দিকে তথ্যমালার ঘনত্ব বেশি। এর কারণ হলো তথ্যসারিতে একটি মানের সর্বাধিকবার অবস্থানের ফলে এ ধরনের পরিস্থিতির আগমন ঘটে । এক্ষেত্রে মানটি তথ্যসারির বৈশিষ্ট্যের পরিমাপক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে যাকে প্রচুরক নামে আখ্যায়িত করা হয় ।
প্রচুরক : কোনো তথ্যসারি বা গণসংখ্যা নিবেশনে অন্তর্ভুক্ত মানসমূহের মধ্যে যে মানটি অধিকবার থাকে অর্থাৎ যে মানটি কোনো তথ্যসারি বা গণসংখ্যা নিবেশনে অধিকবার পরিলক্ষিত হয় তাকে প্রচুরক বলে। প্রচুরকের উৎপত্তি ফরাসি শব্দ “La Mode” হতে, যার মূল অর্থ ‘Fashion’. এ Fashion পরিসংখ্যানে মূলত যে মানটি অধিকবার সংগঠিত হয়, তাকেই নির্দেশ করে থাকে। প্রচুরককে Mo দ্বারা চিহ্নিত করা হয়। কোনো তথ্যসারির বা গণসংখ্যা নিবেশনে সাধারণত একটি প্রচুরক থাকে। তবে কোনো কোনো ক্ষেত্রে এক বা একের অধিক প্রচুরক হতে দেখা যায়। আবার কোনো কোনো ক্ষেত্রে প্রচুরক নাও থাকতে পারে। মূলত প্রচুরকের বৈশিষ্ট্য হলো কোনো তথ্যসারির যে মানটি প্রচুরক হয় তা ঐ তথ্যসারির মধ্যে অধিক সংখ্যকবার পরিলক্ষিত হয় এবং উক্ত মানটি তথ্যসারির অপরাপর মানসমূহকেও প্রভাবিত করে
থাকে । নিম্নে কয়েকজন বিশিষ্ট পরিসংখ্যানবিদের প্রদত্ত প্রচুরকের সংজ্ঞা উল্লেখ করা হলো :
Zizek, “Mode is the value occurring most frequently in a series of items and around which the other items are distributed more densely.” অর্থাৎ, প্রচুরক হচ্ছে কোনো তথ্যসারিতে সর্বাধিক বার সংঘটিত মান এবং যার চতুর্দিকে অন্যান্য মানগুলো অধিকভাবে ঘনীভূত হয়।
Croxton and Cowden 4, “The mode of a distribution is the value at the point around which the items tend to be most heavily concentrated.” অর্থাৎ, কোনো নিবেশনের প্রচুরক হচ্ছে সেই মান যার চতুর্দিকে অন্যান্য মানগুলো ঘনীভূত হয়।
উপসংহার: পরিশেষে বলা যায়, কোনো তথ্যসারির যে মানটি সর্বাধিকবার থাকবে এবং মানটির চারপাশে অন্যান্য মান অধিক মাত্রায় ঘনীভূত হলে তাকে প্রচুরক বলা হয় ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!