ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

পলিউন্নয়ন কী?

অথবা, গ্রামীণ উন্নয়ন বলতে কী বুঝ?
অথবা, গ্রামীণ উন্নয়নের সংজ্ঞা দাও।
অথবা, পল্লিউন্নয়ন বলতে কী বুঝ?
অথবা, পল্লি উন্নয়নের সংজ্ঞা দাও।
অথবা, গ্রামীণ উন্নয়ন কী?
অথবা, গ্রামীণ উন্নয়ন কাকে বলে?
অথবা, পল্লিউন্নয়ন কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
পল্লিউন্নয়ন উন্নত ও উন্নয়নশীল দেশের বহুল আলোচিত একটি গুরুত্বপূর্ণ প্রত্যয়। পল্লি উন্নয়নের মাধ্যমে পল্লির আর্থসামাজিক অবস্থার উন্নয়নের প্রচেষ্টা চালানো হয়। বাংলাদেশ তৃতীয় বিশ্বের একটি দরিদ্র দেশ। এদেশে দারিদ্র্য সর্বব্যাপী হলেও গ্রামীণ জীবনে দারিদ্র্যের দুষ্টচক্র স্থায়ীভাবে বাসা বেঁধেছে। এ দারিদ্র্য নির্মূলের লক্ষ্যে সরকারি,বেসরকারি জাতীয় আন্তর্জাতিক পর্যায় থেকে ‘পল্লিউন্নয়ন’ নিশ্চিত করতে বিভিন্ন পরিকল্পনা প্রকল্প ও কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
পল্লিউন্নয়ন : পল্লিউন্নয়ন একটি এদেশের সামগ্রিক উন্নয়ন প্রক্রিয়ার অন্যতম প্রধান অংশ। সাধারণভাবে বলা যায়, গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর আর্থসামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে যে বিভিন্ন কর্মসূচি ও কৌশল অবলম্বন করা হয় তাই পল্লিউন্নয়ন। পল্লি উন্নয়নে সরকার বেসরকারি সংস্থা, জনসাধারণ সবার সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য।
প্রমাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী ও রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে পল্লি উন্নয়নের সংজ্ঞা প্রধান করেছেন। নিম্নে তাদের প্রদত্ত কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো :
Robert Chamber পল্লিউন্নয়ন প্রসঙ্গে বলেন, “পল্লিউন্নয়ন হচ্ছে এক ধরনের কৌশলগত পরিকল্পনা যার কল্যাণে গ্রামীণ নারী ও পুরুষ গ্রাম থেকে তাদের এবং সন্তানসন্ততিদের চাহিদা মেটাতে পারে। এ কর্মকৌশলের মূল লক্ষ্য হচ্ছে সবচেয়ে দরিদ্র ব্যক্তিটি যে গ্রামীণ পরিবেশ থেকেই নিজের চাহিদার যোগান দিতে পারবে এবং উন্নয়ন পরিকল্পনা থেকে উপকৃত হবে। এই দরিদ্র ব্যক্তিটি হতে পারে ছোটখাটো কৃষক, ভাগচাষি কিংবা ভূমিহীন নিঃস্ব ব্যক্তি।”

কার্ল সি টেইলের বলেন, “পল্লিউন্নয়ন এমন একটি পদ্ধতি যাতে জনসাধারণ তাদের নিজস্ব সামাজিক ও অর্থনৈতিক অবস্থার উন্নতিকল্পে নিজেদের নিয়োজিত করে এবং ফলশ্রুতিতে জাতীয় উন্নয়নমূলক বিভিন্ন কর্মসূচিতে কার্যকরী দল হিসেবে সক্রিয়ভাবে কাজ করতে পারে।” পল্লিউন্নয়ন সম্পর্কে বি. মুখার্জী তাঁর “Community Development in India” গ্রন্থে বলেন, “পল্লিউন্নয়ন হচ্ছে পল্লির জনসমষ্টির ঐতিহ্যবাহী জীবনযাত্রাকে উন্নয়নশীল জীবনযাত্রায় রূপান্তরিত করার পদ্ধতি।”

মহিউদ্দিন আবদুল্লাহর মতে, “পল্লিউন্নয়ন বলতে কৃষি, সেচ, রাস্তাঘাট গ্রামীণ, শিল্প, শিক্ষা, জনসম্পদ প্রভৃতি উন্নয়নকে বুঝায়।”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার আলোকে বলা যায়, পল্লির সমাজসমূহের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে পল্লির জনগণের মাথাপিছু আয় বৃদ্ধি ও জীবনযাত্রার মান উন্নয়ন হলো পল্লিউন্নয়ন। আর্থসামাজিক উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা চিকিৎসা, জীবনযাপনের মানোন্নয়নসহ গ্রামীণ জনগোষ্ঠীর মৌলিক চাহিদার নিশ্চয়তা অর্জনের প্রক্রিয়া হচ্ছে পল্লিউন্নয়ন।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!