পরিবারের রাজনৈতিক কার্যাবলি উল্লেখ কর।

অথবা, পারিবারিক রাজনৈতিক কার্যাবলি উল্লেখ কর।
অথবা, পরিবারকেন্দ্রিক রাজনৈতিক কার্যাবলির বর্ণনা দাও।
অথবা, পরিবারের রাজনৈতিক কার্যাবলি তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
পরিবার একটি ক্ষুদ্রতম সামাজিক সংগঠন। অন্যান্য সামাজিক সংগঠনের মতোই পরিবার সামাজিক চাহিদা মিটাতে বিভিন্ন রকম কর্ম সম্পাদন করে। কেননা পরিবার তার ভূমিকা ও কাজের মধ্য দিয়েই তার গুরুত্ব ফুটিয়ে তোলে।
রাজনৈতিক কাজ : পারিবারিক ও সামাজিক নিয়ম কানুন মেনে চলা এবং বাবা-মাসহ অন্যান্য মুরব্বীজনের প্রতি শ্রদ্ধাশীল থাকা তথা বাবা-মার অনুগত থাকার শিক্ষাও পরিবার থেকে অর্জন করতে হয়। পরিবারের কাজ হলো শিশুদের ঐসব বিষয়ে শিক্ষাদান। এভাবে পরিবার নেতৃত্ব প্রদান এবং দায়িত্ব কর্তব্যের শিক্ষা প্রদান করে। পরিবারের সদস্যদের মধ্যে ভুল বুঝাবুঝি হলে সেটিও পরিবার প্রধান ফয়সালা করে দেন। এভাবে বিচার এর ভূমিকায়ও অবতীর্ণ হয়। এগুলোই হলো পরিবারের রাজনৈতিক কাজ। পরিবারের অন্যতম কাজ সন্তানদেরকে উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তোলা। পিতামাতা ও বয়োজ্যৈষ্ঠদের প্রতি শ্রদ্ধাভক্তি থেকে আইনের প্রতি শ্রদ্ধা জাগে। বস্তুত পরিবার সুনাগরিক গড়ার প্রাথমিক প্রতিষ্ঠান।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, পরিবারেই আমাদের জন্ম, পরিবার পরিমণ্ডলেই আমরা বেড়ে উঠি। পরিবার থেকে আমরা প্রাথমিক শিক্ষা, সেবা-যত্ন, আদর স্নেহ পেয়ে থাকি। আপদে বিপদে, সুখে দুঃখে পরিবারই আমাদের উত্তম আশ্রয়স্থল।