General Knowledge

পরিবারের উৎপত্তি সম্পর্কে ওয়েস্টার মার্কস এর তত্ত্ব আলোচনা কর।

অথবা, পরিবারের উৎপত্তি সম্পর্কে ওয়েস্টার মার্কস এর মতবাদ আলোচনা কর।
অথবা, পরিবারের উৎপত্তি সম্পর্কে ওয়েস্টার মার্কস কী মত পোষণ করেছেন? আলোচনা
কর।
উত্তর৷ ভূমিকা :
পরিবার হচ্ছে রাষ্ট্রের ক্ষুদ্রতম একক। সৃষ্টির ঊষালগ্নে পরিবার ব্যবস্থার কোন অস্তিত্ব ছিল না। তখন মানুষ নিজেদের অস্তিত্ব রক্ষার জন্য দলবদ্ধ হয়ে বাস করতো। এ দলবদ্ধ জীবনের পরিবর্তিত রূপই পরিবার। পরিবারেই মানুষের জন্ম, বিকাশ এবং মৃত্যু ঘটে। পরিবারের বাইরে মানুষ পরিপূর্ণ জীবনযাপন করতে পারে না। পরিবারের উৎপত্তি নিয়ে দার্শনিকগণ এখনো ঐকমত্যে পৌঁছাতে পারেন নি। তবে বিবাহ যে পরিবারের ভিত্তি এ ব্যাপারে মোটামুটি সকলেই একমত।
এডওয়ার্ড ওয়েস্টার মার্ক এর তত্ত্ব : নৃবিজ্ঞানী এডওয়ার্ড ওয়েস্টার মার্ক তাঁর The History of Human Marriage’ গ্রন্থে পরিবারের উৎপত্তি ও বিকাশ সম্পর্কে Morgan; Briffault; Bachofen ও Henry Sumner Maine প্রদত্ত তত্ত্বের সম্পূর্ণ ভিন্নধর্মী এক কার্যকরী ব্যাখ্যা দিয়েছেন। এডওয়ার্ড ওয়েস্টার মার্ক বলেছেন, “Monogamy family is the universal social organization.” তাঁর মতে, মানুষ শুরু থেকেই একক পরিবারে বসবাস করছে। এর কারণ হিসেবে তিনি প্রাণিজগতের কথা তুলে ধরেছেন। যেখানে পশুপাখি জোড়ায় জোড়ায় বসবাস করে ডিম পাড়ে এবং বাচ্চা প্রসব করে । প্রাণিজগতের মতো মানুষও প্রকৃতিগতভাবে একক পরিবারে বসবাস করে। এর যুক্তি হিসেবে তিনি দেখিয়েছেন যে, সন্তান জন্মের পূর্বে যেমন স্বামী-স্ত্রীকে একত্রে বসবাস করতে হয়, তেমনি সন্তান জন্মের পরও তাকে লালনপালন ও রক্ষণাবেক্ষণের জন্য স্বামী-স্ত্রীকে যৌথ ভূমিকা পালন করতে হয়। এজন্য এডওয়ার্ড ওয়েস্টার মার্ক মর্গান ও তাঁর অনুসারীদের যৌন সাম্যের পর্যায়কে জীবধর্মবিরোধী মতবাদ বলে অভিহিত করেছেন এবং এটাকে সম্পূর্ণরূপে অস্বীকার করেছেন। এডওয়ার্ড ওয়েস্টার মার্ক তাঁর তত্ত্বকে প্রতিষ্ঠিত করার জন্য ‘The History of Human Marriage’ গ্রন্থে নৃবিজ্ঞানীর গবেষণা থেকে উদাহরণ তুলে ধরেছেন। তিনি Fuigians উপজাতিদের কথা বলেছেন, যেখানে স্ত্রীরা কখনো স্বামী ছাড়া অন্য কোন
পুরুষের সাথে কথা বলতে পারত না। এ প্রথাটি অস্ট্রেলিয়ার কিছু উপজাতি; সিংহলের Veddiod এবং Californiaর কিছু উপজাতিদের মধ্যেও ছিল বলে তিনি উল্লেখ করেছেন; যেখানে বিবাহিতা মহিলা স্বামী ভিন্ন অন্য পুরুষের সাথে দেখা সাক্ষাৎ বা চলাফেরা
করলে তাকে মেরে ফেলা হতো। এসব উদাহরণের ভিত্তিতে এডওয়ার্ড ওয়েস্টার মার্ক প্রশ্ন রেখেছেন যেখানে একজন স্ত্রী স্বামী ছাড়া অন্য কোন লোকের সাথে কথা বলতে পারবে না, সেখানে কি অবাধ যৌন সম্পর্ক গোষ্ঠী বা গোষ্ঠী বিবাহের অস্তিত্বের কথা চিন্তা করা যায়?
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, ওয়েস্টার মার্ক অবাধ যৌনাচারকে অস্বীকার করেছেন। অবাধ যৌন মিলন জীবধর্ম বিরোধী । তিনি বলেন, যে, গৃহপালিত পশুর মধ্যে যে অবাধ যৌনচার রয়েছে তার জন্য মানব সৃষ্ট পরিবেশ দায়ী। এ সব পশু যখন বনে বাস করতো বা এখনো সেসব পশু বনে রয়েছে তাদের মধ্যে অণু পরিবার দেখা যায়। এ থেকে বুঝা যায় যে, গোড়া থেকেই মানবসমাজে অণু পরিবার ছিল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!