অথবা, পরাবিদ্যা ও অপরাবিদ্যা সম্পর্কে শঙ্করাচার্যের মত সংক্ষেপে আলোচনা কর।
অথবা, পরবিদ্যা ও অপরাবিদ্যা সম্পর্কে শঙ্করের অভিমত লেখ।
অথবা, পরাবিদ্যা ও অপরাবিদ্যা শঙ্কর কীভাবে আলোচনা করেন?
উত্তর৷ ভূমিকা :
মহর্ষি বারায়ন বেদান্ত দর্শনের প্রতিষ্ঠাতা। বাদরায়ন বেদান্ত দর্শনের যে সূত্রগুলো ব্যাখ্যা করেছেন তা খুবই সংক্ষিপ্ত বলে বিভিন্ন ভাষ্যকর বিভিন্ন ব্যাখ্যা দিয়েছেন। এ সকল ব্যাখ্যার মধ্যে শঙ্করাচার্য ও রামানুজ প্রদত্ত ব্যাখ্যা প্রাধান্য লাভ করেছে। অন্যান্য মতবাদের ন্যায় জ্ঞানতত্ত্বেও শঙ্করাচার্য ও রামানুজ নিজস্ব স্বকীয়তা দিয়ে আলোচনা করেছেন। শঙ্কর তাঁর জ্ঞানতত্ত্বে জ্ঞানের চারটি উৎসের কথা বলেছেন। যথা : (ক) প্রমাণ; (খ) পরাবিদ্যা ও অপরাবিদ্যা; (গ) সত্যতা ও (ঘ) ভ্রম।
পরাবিদ্যা ও অপরাবিদ্যা : শঙ্করাচার্য পারমার্থিক সত্তা ও ব্যবহারিক সত্তার মধ্যে প্রভেদ করেছেন। পারমার্থিক সত্তা অর্থাৎ শুদ্ধ চৈতন্যস্বরূপ এক ও অদ্বিতীয় ব্রহ্মকে জানা যায় যে বিদ্যার সাহায্যে তাই হলো পরাবিদ্যা। তাঁর মতে, একমাত্র ব্রহ্মেরই পরামার্থিক সত্তা আছে এবং এ ব্রহ্ম জ্ঞানই পরাবিদ্যা। পরাবিদ্যায় ব্রহ্ম সাক্ষাৎকার হয়। পরাবিদ্যা হলো নিরপেক্ষ সত্তা। আর অপরাবিদ্যা হলো ব্যবহারিক সত্তাসম্পন্ন জ্ঞান যেমন- জগৎ, যা ব্রহ্মজ্ঞানোদয়ে বিলীন হয়ে যায়। এ জ্ঞান লাভ করা যায় যার সাহায্যে তার নাম অপরাবিদ্যা বা অবিদ্যা। অপরাবিদ্যা আপেক্ষিক জ্ঞান। অপরাবিদ্যা যে একেবারে অসত্য তা নয়, কারণ আপেক্ষিক জ্ঞান নিরপেক্ষ জ্ঞান
লাভের যোগানস্বরূপ। এ জ্ঞান নিম্নস্তরের। শঙ্করের মতে, অপরাবিদ্যা হলো পরাবিদ্যায় পৌঁছানোর সোপান। তার মতে, প্রামাণ্য বেদে পরাবিদ্যা এবং অপরাবিদ্যা উভয়ই আছে। পরাবিদ্যার সাহায্যে আত্মা ও ব্রহ্মের অভেদ উপলব্ধি হলে অপরাবিদ্যার বিনাশ হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, শঙ্কর বেদান্ত দর্শনের ভাষ্যকার হিসেবে যে তত্ত্ব দিয়েছেন তা অনেকাংশে গ্রহণযোগ্য। তাইতো শঙ্করাচার্যের জ্ঞানতত্ত্ব দর্শনের আলোচনায় প্রমাণ গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে।

https://topsuggestionbd.com/%e0%a6%8f%e0%a6%95%e0%a6%be%e0%a6%a6%e0%a6%b6-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a7%87%e0%a6%a6%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a4/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!