অথবা, ন্যায় মতে সবিচার হেত্বাভাস বলতে কী বুঝ?
অথবা, সবিচার হেত্বাভাস কী কী?
অথবা, নৈয়ায়িকদের মতে সবিচার হেত্বাভাস কী?
উত্তর৷ ভূমিকা :
ন্যায়দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি গৌতম। ন্যায়দর্শনের মূলভিত্তি হলো ‘ন্যায়সূত্র’।
ন্যায়দর্শন যুক্তির উপর প্রতিষ্ঠিত এবং বস্তুর জ্ঞান নিরপেক্ষ স্বাধীন সত্তায় বিশ্বাসী। নৈয়ায়িকরা জ্ঞানতত্ত্বের আলোচনায় অনুমান সম্পর্কে আলোচনা করেছেন। যে অনুমানের হেতু প্রকৃতপক্ষে হেতু নয়, হেতুর আভাস মাত্র (অর্থাৎ আসলে হেতু নয় হেতুর মতো দেখায় মাত্র।) সেই অনুমান ভ্রান্তিজনর এবং এ ভ্রান্তির নাম হলো হেত্বাভাস। ন্যায়দর্শন মতে হেত্বাভাস
পাঁচ প্রকার। যথা : ১. সব্যভিচার হেত্বাভাস, ২. বিরুদ্ধ হেত্বাভাস, ৩. সৎপ্রতিপক্ষ হেত্বাভাস, ৪. অসিদ্ধ হেত্বাভাস এবং ৫. বাধিত হেত্বাভাস।
সব্যভিচার হেত্বাভাস : অনুমানের নিয়মানুসারে হেতুপদ সাধ্যপদের দ্বারা ব্যাপ্য হবে, অর্থাৎ হেতুপদের বিস্তৃতি সাধ্যপদের বিস্তৃতির সমান অথবা কম হবে। কিন্তু কোন ক্ষেত্রেই বেশি হতে পারে না। এ নিয়মের ব্যভিচার বা ব্যতিক্রম হলেই সব্যভিচার হেত্বাভাস ঘটবে। যেমন- সকল পশু হয় তৃণভোজী সকল সিংহ হয় পশু সকল সিংহ হয় তৃণভোজী। এ অনুমানের সিদ্ধান্তের বস্তুগত সত্যতা নেই। কারণ সিংহ তৃণভোজী পশু নয়। সুতরাং এ সিদ্ধান্ত ভ্রমাত্মক এবং এ ভ্রমের নাম সব্যভিচার । কারণ এখানে হেতুপদের (পশু) বিস্তৃতি সাধ্যপদের (তৃণভোজী) বিস্তৃতি হতে বেশি। সব্যভিচার আবার তিন প্রকার। যথা : সাধারণ, অসাধারণ ও অনুপসংহারী। উপর্যুক্ত সংজ্ঞা ও দৃষ্টান্তটি হলো সাধারণ সব্যভিচার। যে অনুমানে হেতুপদের ব্যাপকতা এতই কম যে, হেতুপদ কেবল পক্ষপদের মধ্যে উপস্থিত থাকে, সাধ্যপদে থাকে না, তাকে অসাধারণ সব্যভিচার বলে। যেমন- যে সকল পদার্থে শব্দত্ব আছে, তা নিত্য পদার্থ শব্দতেই শব্দত্ব আছে শব্দ নিত্য পদার্থ । এ অনুমানের বস্তুগত সত্যতা নেই। কারণ শব্দত্ব এবং নিত্যতার মধ্যে ব্যাপ্তি সম্পর্ক নেই, এমন বস্তু আছে যা নিত্য, কিন্তু শব্দত্বহীন। যেমন— আত্মা। আবার যে অনুমানে হেতুপদের ব্যাপকতা এত বেশি যে, হেতুপদকে কোন প্রকার দৃষ্টান্তের দ্বারা প্রমাণ করা যায় না, সেই অনুমানকে অনুপসংহারী সব্যভিচার বলা হয়। যেমন- যা জ্ঞেয় তা অনিত্য সব পদার্থই জ্ঞেয় সব পদার্থই অনিত্য।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ন্যায়দর্শনের অনুমান সম্পর্কিত আলোচনা ভারতীয় দর্শনের এক অমূল্য সম্পদ। ভারতীয় দর্শন যে বিচার বিযুক্ত নয় এবং অতিসূক্ষ্ম বিচার বিশ্লেষণের উপর প্রতিষ্ঠিত তা ন্যায়দর্শনের হেত্বাভাস সম্পর্কিত আলোচনায় প্রমাণিত হয়।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!