অথবা, যথার্থ অনুভব বলতে কী বুঝ?
অথবা, যথার্থ অনুভব কাকে বলে?
অথবা, নৈয়ায়িকদের মতে যথার্থ অনুভব কী?
উত্তর৷ ভূমিকা :
ভারতীয় দর্শনের আস্তিক স্কুলসমূহের মধ্যে বস্তুবাদী দর্শন হিসেবে ন্যায়দর্শন স্বাধীন চিন্তা ও বিচারের উপর প্রতিষ্ঠিত এবং এ দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি গৌতম। ন্যায়দর্শনের মূলভিত্তি হলো ‘ন্যায়সূত্র’। ন্যায়দর্শন যুক্তির উপর প্রতিষ্ঠিত এবং বস্তুর জ্ঞান নিরপেক্ষ স্বাধীন সত্তায় বিশ্বাসী। ন্যায়দর্শনকে নামান্তরে তর্কশাস্ত্র, প্রমাণশাস্ত্র, হেতুবিদ্যা, বাদবিদ্যা এবং আন্বীক্ষিকী বিদ্যা বলা হয়। নৈয়ায়িকদের মতে, স্মৃতি ভিন্ন জ্ঞানই অনুভব। তাদের মতে, অনুভব দুই প্রকার। যথা : ক. যথার্থ অনুভব এবং খ. অযথার্থ অনুভব।
যথার্থ অনুভব : বিষয়টি যেমন অনুভবটি যদি তেমন হয় তাহলে তাকে যথার্থ অনুভব বলে। অর্থাৎ অনুভব যদি ষয়টিকে তধর্মবিশিষ্টরূপেই প্রকাশিত করে তাহলে অনুভবের যথার্থ বলা হয়। যথার্থ অনুভবের বিষয় হলো বিশেষ্য, শেষণ ও সম্বন্ধ। অন্নম ভট্টের মতে, যে অনুভবে ঘট বিশেষ্য, ঘটত্ব প্রকার হয় সেই ঘটানুভবই যথার্থ। নৈয়ায়িকদের তে, যথার্থ অনুভব চার প্রকার। যথা : ১. প্রত্যক্ষ; ২. অনুমিতি; ৩. উপমিতি ও ৪. শাব্দবোধ।
এ চার প্রকার যথার্থ অনুভবকে প্রমা বলা হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ন্যায়দর্শনের অনুমান সম্পর্কিত আলোচনা ভারতীয় দর্শনের এক অমূল্য ম্পদ। ভারতীয় দর্শন যে বিচার বিযুক্ত নয় এবং অতিসূক্ষ্ম বিচার বিশ্লেষণের উপর প্রতিষ্ঠিত তা ন্যায়দর্শনের অনুভব ম্পর্কিত আলোচনায় প্রমাণিত হয়।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!