অথবা, নারী নির্যাতন প্রক্রিয়া কী?
উত্তর৷ ভূমিকা :
ইংরেজিতে Oppression এবং Violence দুটি শব্দ আছে। শব্দ দুটি বুঝাতে বাংলায় নির্যাতন শব্দটি ব্যবহৃত হয়। নির্যাতনের দুটি পক্ষ থাকে। একজন নির্যাতন করে, অপর জন্য নির্যাতন ভোগ করে।
পিতৃতন্ত্রের মূল কথা পুরুষের আধিপত্য ও নারীর অধীনতা। নির্যাতন চালিয়ে এবং নির্যাতনের ভয় দেখিয়ে পুরুষ নারীকে দমিয়ে রাখে এবং পুরুষের বশ্যতা স্বীকার করতে বাধ্য করে। পিতৃতন্ত্র ও নারী নির্যাতন অঙ্গাঙ্গিভাবে জড়িত।
নারী নির্যাতন প্রক্রিয়া : নারী নির্যাতন প্রক্রিয়ার সাথে সার্বিক নির্যাতন প্রক্রিয়ার মিল আছে। নিম্নে নারী নির্যাতনের বিভিন্ন প্রক্রিয়া উল্লেখ করা হলো :
১. মতাদর্শ : পুরুষ প্রাধান্য নারী নির্যাতনের আদর্শিক ভিত্তি। অবিবেচক, হটকারি, বিচার বুদ্ধি বিবর্জিত, ভাবাবে তাড়িত, অস্থিরচিত্ত নারীকে নিজ ইচ্ছায় চলতে দিলে সমাজে বিপর্যয় ঘটে যাবে। কাজেই সমাজের প্রয়োজনে নারীকে বশে রাখতে হবে, নিয়ন্ত্রণ রাখতে হবে। নারীকে বশে রাখতে, নিয়ন্ত্রণে রাখতে যদি নির্যাতনের প্রয়োজন পড়ে তবে সমাজের বৃহত্তর স্বার্থে, সমাজের সার্বিক কল্যাণে প্রয়োজনে নির্যাতন অপরিহার্য।
২. প্রচারণা : নারী নির্যাতনের মতাদর্শ সমাজে গ্রহণযোগ্য করা হয়েছে ধর্ম, শিক্ষা ও পরিবারে নিরবচ্ছিন্ন প্রচারণার মাধ্যমে। চলচ্চিত্র, টেলিভিশন, রেডিও, সহিত্য, সংগীত, নাটক, নভেল এমনকি বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান ও মনোবিজ্ঞানে নারীর হীনতা ও অধীনতা এবং পুরুষের আধিপত্য নানাভাবে প্রচার করা হয়েছে এবং এখনো হচ্ছে।
৩. বাছবিচারহীন ও অনৈতিকতা: বয়স, স্থান, কাল নির্বিশেষে সকল নারী বস্তুত নির্যাতনের সম্ভাব্য লক্ষ্য। নাবালিকা শিশু কন্যাকে শৈশবে নির্যাতনের শিকার হতে হয় খাদ্য ও চিকিৎসায় বৈষম্যের মাধ্যমে। চীনে কোমলমতি বালিকার পা ছোট রাখার জন্য লোহার জুতা পরানো হয়। পুরুষ প্রধান সমাজ নারী নির্যাতনে যে খারাপ কিছু আছে তা মনে করে না।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, নারীরা ঘরে থেকে শুরু করে সর্বত্র নির্যাতনের স্বীকার হচ্ছে। শিক্ষা-দীক্ষার বিস্তার ও প্রযুক্তিবিদ্যা বিকাশের সাথে সাথে সমান্তরালভাবে বৃদ্ধি পাচ্ছে নারী নির্যাতনের ধরন, প্রকৃত ও মাত্রা।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!