অথবা,নারীর উপর এসিড নিক্ষেপের চিত্র তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
এসিড নিক্ষেপ নারী নির্যাতনের এক অন্যতম ভয়াবহ রূপ। সাম্প্রতিককালে নারীর উপর প্রতিহিংসা চরিতার্থ করতে এসিড নিক্ষেপ ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। যদিও এসিড খুব সহজ প্রাপ্য নয়, তবু নিক্ষেপকারীরা এটা সংগ্রহ করতে সক্ষম হচ্ছে এবং সফলভাবে ব্যবহার করছে। এসিড নিক্ষেপ কঠোর শাস্তিযোগ্য অপরাধ হওয়া সত্ত্বেও নিক্ষেপকারীরা আইনকে বৃদ্ধঙ্গুলি প্রদর্শন করে চলেছে। এর শিকারে পরিণত হওয়া নারী মৃত্যু হতে শুরু করে নানা ধরনের শারীরিক বিকৃতির শিকার হচ্ছে। এসিডে ঝলসে যাওয়া নারী একদিকে যেমন মানসিকভাবে বিপর্যস্ত হচ্ছে অন্যদিকে সামাজিকভাবেও অবাঞ্ছিত বলে গণ্য হচ্ছে। আইনের কঠোর প্রয়োগের মাধ্যমে এ ধরনের নির্যাতন বন্ধ করা আশু প্রয়োজন।
নারীর উপর এসিড নির্যাতন : নারীর উপর নির্যাতনে এক নব্য রূপ হলো এসিড নিক্ষেপ। বর্তমানে নার নির্যাতনে এসিড নিক্ষেপ বৃদ্ধি পাচ্ছে। সাধারণত প্রেমে ব্যর্থ হয়ে বা নারীকে কুপ্রস্তাব দিয়ে সাড়া না পেয়ে তাদের উপর প্রতিশোধ মূলকভাবে এসিড নিক্ষেপ করে। এছাড়াও বিভিন্ন কারণে এসিড নিক্ষেপ করা হয়। যেমন ১০/০১/২০১২ বা – ১১/০১/২০১২ তারিখের দৈনিক ইত্তেফাক পত্রিকার মাধ্যমে জানা যায় এক নারী তার আরেক সহযোগীকে নিয়ে স্বামী প্রথম তালাকপ্রাপ্ত স্ত্রীকে রাতের অন্ধকারে জানলা দিয়ে এসিড নিক্ষেপ করে তার মুখ জ্বলসে দেয়। এরকম ঘটনা অসংখ্ঘ টছে প্রতিদিন ২০০৩ সালে এসিড নিক্ষেপের শিকার হয় ৩১৬ জন। এর মধ্যে ৫৬ জন শিশু। ২০০৪ সালে এসিড সন্ত্রাসে শিকার হয় ৯৮ জন এর মধ্যে ১০ জন নারী। এর মধ্যে মামলা হয়েছে ১৮টি এবং গ্রেফতার হয়েছে ৩১ জন। ম্যাসলাই মিডিয়া সেন্টারের তথ্য মতে গত জানুয়ারি ২০০৫ সালে ১২ জন নারী এসিড নিক্ষেপের শিকার হয়। এসব রিপোর্টে দেখ যায় এসিড সন্ত্রাস দেশে বেড়েই চলেছে।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, এসিড সন্ত্রাস শুধু নারীর জন্য নয় গোটা সমাজের জন্য এক দুঃখজনক বিষয়। তাই কঠিন আইন প্রণয়নের মাধ্যমে সমাজ থেকে এ জঘন্য ব্যাধি দূর করতে হবে। যাতে কোন না কোন বোন এই নির্যাতনের শিকার না হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!