নারী ও রাজনীতি বলতে কী বুঝ?

অথবা, নারী ও রাজনীতি সম্পর্কে তোমার ধারণা ব্যাখ্যা কর।
অথবা, নারী ও রাজনীতি কী?
অথবা, নারী ও রাজনীতি সম্পর্কে সংক্ষেপে লিখ।
অথবা, নারী ও রাজনীতি কাকে বলে?
অথবা, নারী ও রাজনীতির সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
নারী ও রাজনীতি একটি গুরুত্বপূর্ণ ও ব্যাপক বিষয়, যা মহিলাদের সামাজিক, আর্থনীতিক, সাংস্কৃতিক, এবং রাজনৈতিক জীবনে তাদের ভূমিকা এবং অধিকারের সাথে সম্পর্কিত। এটি নারীদের সামাজিক ও আর্থনীতিক স্বাধীনতা, সমান অধিকার, সমান সম্মান, এবং সমান অবসরের জন্য লড়াই করে আসতে সহায়ক হতে পারে।


নারী ও রাজনীতি : নারী এবং রাজনীতি হল বিজ্ঞান বা জ্ঞানের একটি শাখা যা মানুষ, নারী ও পুরুষ এবং নারী ও পুরুষের সমন্বয়ে গঠিত সমাজ, নারীর ভোটাধিকার এবং রাজনৈতিক ক্ষমতা এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর ভূমিকা বিশ্লেষণ করে। এটি নারীর প্রতি বৈষম্য এবং সমাজে নারীর অধস্তন অবস্থা চিহ্নিত করে, বৈষম্যের কারণ এবং অধস্তন অবস্থান নির্ধারণ করে এবং পুরুষদের মধ্যে সুস্থ ও সফল সমন্বয় ও সহযোগিতার মাধ্যমে সমাজের অগ্রগতি ন্যায্য, শান্তিপূর্ণ ও সমতাভিত্তিক করার উপায় ও উপায়ের পরামর্শ দেয়। নারী নারীর জীবন ও কর্মকাণ্ড, তার মন ও মানসিকতা, তার চিন্তাধারা ও সামাজিক জীবন, রাষ্ট্রীয় ও অর্থনৈতিক কর্মকাণ্ড, শিল্প সংস্কৃতিতে নারীর স্থান ও ভূমিকা নারী ও রাজনীতির আলোচনায় স্থান পেয়েছে। মূলত নারী ও রাজনীতি হলো নারীকে নির্যাতনের শৃঙ্খল থেকে মুক্ত করা এবং নারী ও পুরুষের সমন্বয়ে একটি সমতাভিত্তিক সমাজ গঠন ও বিকাশে উৎসাহিত করা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জ্ঞানের যে শাখাটি নারী বিষয়ক বিভিন্ন তথ্য উপস্থাপন করে এবং নারী ও পুরুষের মধ্যে বিভিন্ন সামাজিক অবস্থান নিয়ে আলোচনা করে এবং সমাজে নারীদের তাদের অধস্তন অবস্থান থেকে মুক্তির উপায় অনুসন্ধান করে তাকে নারী ও রাজনীতি বলে। নারীর অধীনস্থ অবস্থাকে চ্যালেঞ্জ করতে এবং তাদের অবস্থান প্রতিষ্ঠায় নারী ও রাজনীতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।