ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

নারী ও রাজনীতি বলতে কী বুঝ?

অথবা, নারী ও রাজনীতি সম্পর্কে তোমার ধারণা ব্যাখ্যা কর।
অথবা, নারী ও রাজনীতি কী?
অথবা, নারী ও রাজনীতি সম্পর্কে সংক্ষেপে লিখ।
অথবা, নারী ও রাজনীতি কাকে বলে?
অথবা, নারী ও রাজনীতির সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
আধুনিক সভ্যতার জ্ঞানজগতে ‘নারী ও রাজনীতি’ একটি নতুন নাম। ‘নারী ও রাজনীতি’ সামাজিক বিজ্ঞানের একটি অন্যতম গুরুত্বপূর্ণ শাখা, যার প্রধান আলোচ্যবিষয় হচ্ছে নারী ও পুরুষ। নারীরা সমগ্র মানবসমাজের অর্ধাংশ এবং সমাজ ও সভ্যতার অপরিহার্য ও অবিচ্ছেদ্য অংশ হয়েও পুরুষশাসিত সমাজব্যবস্থায় যে অবহেলা ও বৈষম্যের শিকার হচ্ছে এবং অসহায় অবস্থায় দিন যাপন করছে তা থেকে উত্তরণের উদ্দেশ্যেই ‘নারী ও রাজনীতি’ নামক বিষয়টি পদচারণা শুরু করে।
নারী ও রাজনীতি : নারী ও রাজনীতি হচ্ছে সে শাস্ত্র বা জ্ঞানের বিশেষ শাখা যা মানুষ তথা নারী ও পুরুষ এবং নারী ও পুরুষকে নিয়ে গঠিত সমাজকে বিশ্লেষণ করে, নারীর ভোটাধিকার ও রাজনৈতিক ক্ষমতা এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর ভূমিকা নির্ধারণ করে। এটি নারীর প্রতি বৈষম্য ও সমাজে নারীর অধস্তন অবস্থাকে চিহ্নিত করে, বৈষম্য ও অধস্তন অবস্থার কারণ নির্ণয় করে এবং নারী-পুরুষের মধ্যে সুস্থ ও সফল সমন্বয় ও সহযোগিতার মাধ্যমে সমাজের অগ্রযাত্রাকে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সমতাভিত্তিক করার উপায় ও কর্মপন্থা নির্দেশ করে। নারীর জীবন ও কর্মধারা, তার মন ও মানসিকতা, তার চিন্তাভাবনা এবং সমাজজীবনে, রাষ্ট্র ও অর্থনৈতিক কর্মকাণ্ড, শিল্প সংস্কৃতিতে নারীর স্থান ও ভূমিকা নারী ও রাজনীতির আলোচনার অন্তর্ভুক্ত। মূলত নারী ও রাজনীতি হচ্ছে নারীকে নির্যাতনের শৃঙ্খলমুক্ত করে নারী ও পুরুষের সমন্বয়ে সমতাভিত্তিক সমাজ গঠন ও উন্নয়নে সমঅংশীদারিত্বে উদ্বুদ্ধ করা।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, জ্ঞানের যে শাখা নারী বিষয়ক বিভিন্ন তথ্যাদি উপস্থাপন করে নারী ও পুরুষের মধ্যকার বিভিন্ন সামাজিক অবস্থান নিয়ে আলোচনা সাপেক্ষে সমাজে নারীর অধস্তন অবস্থা থেকে মুক্তির উপায় অনুসন্ধান করে তাই নারী ও রাজনীতি। নারী ও রাজনীতি নারীর অধস্তন অবস্থাকে চ্যালেঞ্জ করে তার অবস্থানকে সুপ্রতিষ্ঠিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!