অথবা, অর্থনৈতিক ক্ষমতায়নে নারীর ভূমিকা সংক্ষেপে আলোচনা কর।
অথবা, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন সম্পর্কে বর্ণনা দাও।
অথবা, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন সম্পর্কে সংক্ষেপে লিখ।
অথবা, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন প্রক্রিয়া তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
বর্তমান সময়ে নারীর ক্ষমতায়ন একটি বহুমাত্রিক বিষয়। কেননা নারীর ক্ষমতায়নের সাথে অনেক বিষয় জড়িত। নারীর ক্ষমতায়নের বিভিন্ন বিষয়ের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো অর্থনীতি। অর্থনৈতিক ক্ষমতায়ন ছাড়া নারী উন্নয়ন ও অগ্রগতি সম্ভব নয়। তাই নারীর ক্ষমতায়নে অর্থনৈতিক ক্ষমতায়নকে বিবেচ্য বিষয় হিসেবে গণ্য করা হয়।
নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন : নাইরোবী ফর ওয়ার্ল্ড লুকিং স্ট্র্যাটেজিতে ব্যক্তিস্বাতন্ত্র্য বজায় রাখার অধিকার এবং অর্থনৈতিক ক্ষেত্রে নারীর সমঅধিকারের উপর জোর দেয়া হয়েছে তৃণমূল পর্যায় থেকে। নারীরা বলে থাকেন স্বতন্ত্র আয় এবং সম্পদ তাদের ক্ষমতায়নের অন্যতম গুরুত্বপূর্ণ উৎস। পারিবারিক আয়ে নারীর অবদানই সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তাকে অধিক সুযোগ দিচ্ছে। কিন্তু সমস্যা রয়েছে এক্ষেত্রেও। যেমন নারীকে উপার্জিত আয় থেকে বঞ্চিতকরণ, সম্পত্তির অসম বণ্টন, পদোন্নতি ও মর্যাদার বৈষম্য, পুরুষদের অশালীন আচরণ এবং আন্তর্জাতিক শ্রম আইনের যথাযথ প্রয়োগের অভাব নারীদের অর্থনৈতিক সমতায়নের ক্ষেত্রে বাধার সৃষ্টি করেছে। এক্ষেত্রে নারীকে অর্থ নিয়ন্ত্রণ করার অধিকার, সম্পত্তিতে সমান অংশীদারিত্ব, সামাজিক নিরাপত্তা এবং আন্তর্জাতিক শ্রম আইনের যথাযথ প্রয়োগই উপর্যুক্ত সমস্যার সমাধান করে নারীকে অর্থনৈতিক ক্ষমতা প্রদান করতে পারে।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, কোন জাতির কাঙ্ক্ষিত উন্নয়ন ঘটাতে হলে সেখানে নারীর ক্ষমতায়ন জরুরি। যেহেতু জনসংখ্যার অর্ধেক প্রায় নারী তাই নারীর ক্ষমতায়ন পিছনে ফেলে পুরো জাতির উন্নয়ন আশা করা যায়না। এক্ষেত্রে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন খুব গুরুত্বপূর্ণ।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!