ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

গ্রাম আদালতের এখতিয়ার ও ক্ষমতা লিখ ।

অথবা, গ্রাম আদালতের কোনো ধরনের ক্ষমতা ও এখতিয়ার রয়েছে?
অথবা, গ্রাম আদালতের ক্ষমতা ও কার্যাবলি বর্ণনা কর।
অথবা, গ্রাম আদালতের ক্ষমতা ও এখতিয়ার সম্পর্কে যা জান লিখ।
অথবা, গ্রাম আদালত কোনো কোনো ক্ষেত্রের ক্ষমতা প্রয়োগ করে থাকে তা বর্ণনা কর।
অথবা, বিরোধ ও বিবাদ নিষ্পত্তিতে গ্রাম আদালতের ভূমিকা উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
দেশের প্রতিটি ইউনিয়নের এখতিয়ারাধীন এলাকায় কতিপয় বিরোধ ও বিবাদের সহজ ও দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে গ্রাম আদালত গঠন করা হয়েছে। ২০০৬ সালের গ্রাম আদালত আইনে একজন চেয়ারম্যান এবং উভয়পক্ষ কর্তৃক মনোনীত দুইজন করে মোট চারজন নিয়ে গ্রাম আদালত গঠনের বিধান রয়েছে।গ্রাম আদালতের এখতিয়ার ও ক্ষমতা : ২০০৬ সালের গ্রাম আদালত আইনের ৬নং, ৭নং ধারাতে গ্রাম আদালতের ক্ষেত্রে নিম্নোক্ত এখতিয়ার ও ক্ষমতা নির্দেশ করা হয়েছে । যথা :
১. যে ইউনিয়নে অপরাধ সংঘটিত হবে বা মামলার কারণ উদ্ভব হবে, বিবাদের পক্ষগণ সাধারণত সেই ইউনিয়নের বাসিন্দা হলে, উপধারা (২)এর বিধানাবলি সাপেক্ষ, গ্রাম আদালত গঠিত হবে এবং উক্তরূপ মামলার বিচার করবার এখতিয়ার সংশ্লিষ্ট গ্রাম আদালতের থাকবে।
২. যে ইউনিয়নে অপরাধ সংঘটিত হবে বা মামলার কারণ উদ্ভব হবে, বিবাদের একপক্ষ সেই ইউনিয়নের বাসিন্দা হলে এবং অপরপক্ষ ভিন্ন ইউনিয়নের বাসিন্দা হলে, যে ইউনিয়নের মধ্যে অপরাধ সংঘটিত হবে বা মামলার কারণ উদ্ভব হবে, সেই ইউনিয়নের গ্রাম আদালত গঠিত হবে; তবে পক্ষগণ ইচ্ছে করলে নিজ ইউনিয়ন হতে প্রতিনিধি মনোনীত করতে পারবে। গ্রাম আদালতের ক্ষমতা সম্পর্কে আইনের ৭নং ধারাতে উল্লেখ রয়েছে –
১. এই আইনের ভিন্নরূপ কোনো বিধান না থাকলে, গ্রাম আদালত তফসিলের প্রথম অংশে বর্ণিত অপরাধসমূহের ক্ষেত্রে কোনো ব্যক্তিকে কেবলমাত্র অনধিক পঁচিশ হাজার টাকা ক্ষতিপূরণ প্রদানের আদেশ প্রদান করতে পারবে।
২. গ্রাম আদালত তফসিলের দ্বিতীয় অংশে বর্ণিত দেওয়ানি মামলাসমূহের ক্ষেত্রে অনধিক পঁচিশ হাজার টাকা পর্যন্ত অর্থ প্রদানের জন্য আদেশ প্রদান করতে বা সম্পত্তির প্রকৃত মালিককে সম্পত্তি বা তার দখল প্রত্যর্পণ করবার জন্য আদেশ প্রদান করতে পারবে।

পরিশেষে বলা যায় যে, গ্রামীণ জনগোষ্ঠীর বিভিন্ন বিবাদ তাৎক্ষণিকভাবে স্থানীয় পর্যায়ে সুষ্ঠু সমাধানের লক্ষ্যে গ্রাম আদালত প্রতিষ্ঠিত হয়েছে। গ্রাম আদালতের মাধ্যমে স্থানীয় নেতৃবৃন্দ জনগণের সাথে পরামর্শ সাপেক্ষে আইনি জটিলতাকে সহজসাধ্য করে তুলতে পারে।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!