কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে

কেন্দ্রীয় প্রবণতা কী?
অথবা, কেন্দ্রীয় প্রবণতা বলতে কী বুঝ?
অথবা, কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে?
অথবা, কেন্দ্রীয় প্রবণতার সংজ্ঞা দাও।
অথবা, কেন্দ্রীয় প্রবণতার সংজ্ঞা লিখ।
অথবা, কেন্দ্রীয় প্রবণতা ধারণাটি ব্যাখ্যা কর।


উত্তরা ভূমিকা :
কোনাে পরিসংখ্যানিক অনুসন্ধান ক্ষেত্র হতে সংগৃহীত তথ্যসমূহ বিক্ষিপ্ত অর্থাৎ এলােমেলাে অবস্থায় থাকে। এরূপ এলােমেলাে তথ্যসমূহকে শ্রেণিবদ্ধকরণ, তালিকাবদ্ধকরণ এবং বিভিন্ন ধরনের লেখ ও চিত্রের মাধ্যমে সংক্ষিপ্ত, সহজবােধ্য ও চিত্তাকর্ষকভাবে উপস্থাপন পরিসংখ্যানের অন্যতম প্রধান কাজ। এর ফলে তথ্যের গতি- প্রকৃতি অর্থাৎ তথ্যের অন্তর্নিহিত তাৎপর্য সম্পর্কে প্রাথমিক ধারণা পাওয়া যায়।
কেন্দ্রীয় প্রবণতা : পরিসংখ্যানের অবিন্যস্ত উপাত্তসমূহকে গণসংখ্যা নিবেশনে উপস্থাপন করলে দেখা যায় অধিকাংশ উপাত্ত নিবেশনের মাঝামাঝি একটি বিশেষ সংখ্যা মানের দিকে একত্রিত অবস্থায় অবস্থান করছে। এ বিশেষ সংখ্যাটিকে কেন্দ্রীয় মান বলা হয়। এ কেন্দ্রীয় মানের দিকে অন্যান্য সংখ্যার বা রাশির ঘনীভূত হওয়ার প্রবণতা বা ঝোঁককে কেন্দ্রীয় প্রবণতা বলে। কেন্দ্রীয় প্রবণতার অর্থ হল কেন্দ্রের দিকে যাওয়ার ঝোক। একগুচ্ছ স্কোরে পৃথক মানের স্কোর থাকলে তাদের ভরকেন্দ্র যাওয়ার ঝোঁক বা প্রবণতা থাকে। এটাই হলো কেন্দ্রীয় প্রবণতা।

অবিন্যস্ত উপাত্ত সমূহ মানের ক্রমানুসারে সাজালে,উপাত্ত সমূহ মাঝামাঝি কোনো মানের কাছাকাছি পুঞ্জিভূত হয়। উপাত্ত সমূহের কেন্দ্রীয় মানের দিকে পুঞ্জিভূত হওয়ার এই প্রবণতাকে কেন্দ্রীয় প্রবণতা বলে।

সংজ্ঞা: যদি কোনাে তথ্যসারির বা নিবেশনের কোনাে একটি বিশেষ মান সকল মানের প্রতিনিধিত্বমূলক মান হয় যা সকল তথ্যের বৈশিষ্ট্য প্রকাশ করতে সক্ষম এবং তথ্যসারির প্রায় সকল মানই প্রতিনিধিত্বমূলক মানটির দিকে ঝুঁকে থাকে, উক্ত বিশেষ মানটিকে কেন্দ্রীয় মান বলা হয়। আর এ কেন্দ্রীয় মানের চারপাশে অন্যান্য মানসমূহের পুঞ্জীভূত হওয়ার প্রবণতাকে কেন্দ্রীয় প্রবণতা বলে। যে কোনাে অনুসন্ধান ক্ষেত্র হতে সংগৃহীত তথ্যাদিকে শ্রেণিবদ্ধকরণ, সারণিবদ্ধকরণ বা লেখ ও চিত্রের মাধ্যমে উপস্থাপন করলে দেখা যায় তথ্যের অধিকাংশ মানসমূহ মাঝামাঝি কোনাে একটি নির্দিষ্ট মানের দিকে ঝুঁকে থাকে। অর্থাৎ কেন্দ্রীয় মানটি সর্বাধিকবার রয়েছে এবং কেন্দ্রীয় মানের উভয় পার্শ্বের মানগুলাের কেন্দ্রে পুঞ্জীভূত হওয়ার প্রবণতা দেখা যায়। সুতরাং বলা যায়, কোন তথ্যসারির সর্বোচ্চ ও সর্বনিম মানের চেয়ে এদের মধ্যবর্তী কোনাে একটি নির্দিষ্ট মানের কাছাকাছি অধিকসংখ্যক মান পুঞ্জীভূত হওয়ার প্রবণতা পরিলক্ষিত হয়। এ নির্দিষ্ট মানটিকে কেন্দ্রীয় মান বলা হয়। মূলত তথ্যসারির মানসমূহের কেন্দ্রীয় মানের দিকে পুঞ্জীভূত হওয়ার প্রবণতাকে কেন্দ্রীয় প্রবণতা বলা হয়। নিবেশনের মধ্যবর্তী কোনাে রাশির গণসংখ্যা অধিক ঘনীভূত হয় এবং উক্ত রাশির প্রথম ও শেষ দিকে গণসংখ্যা ক্রমশ হ্রাস পেতে থাকে। হ্যান্স রাজ (Hans Raj) এর মতে, “Central tendency is a device to know the position of different groups.” অর্থাৎ, কেন্দ্রীয় প্রবণতা গণসংখ্যা নিবেশনের বিভিন্ন গ্রুপ বা শ্রেণির অবস্থান জানার একটি কৌশল।


উপসংহার: পরিশেষে বলা যায়, পরিসংখ্যানিক উপাত্তসমূহের কেন্দ্রীয় মানের দিকে ঘনীভূত হওয়ার ঝোক বা
প্রবণতাই হলাে কেন্দ্রীয় প্রবণতা।
.