অথবা, উপনিষদ কয়টি ও কী কী?
অথবা, উপনিষদের সংখ্যা সম্পর্কে লেখ।
অথবা, প্রধান প্রধান উপনিষদগুলোর নাম লেখ।
উত্তর৷ ভূমিকা :
পুরাকালে ঋষিগণ জীবনের প্রকৃত অর্থ নির্ধারণে উৎসুক হয়ে অরণ্যে বসে ধ্যানের মাধ্যমে যেসব সত্যগুলো উপলব্ধি করেন তাই উপনিষদে স্থান পেয়েছে। উপনিষদের বাণী চিরন্তন এবং এর আবেদন শাশ্বত। উপনিষদগুলো একাধারে গভীর ধর্মশাস্ত্র ও আধ্যাত্মিক তত্ত্বকথা। এতে অতলস্পর্শী সব আধ্যাত্মিক অভিজ্ঞতার বর্ণনা ছে। সত্যের মর্ম উদ্ঘাটন করেছে উপনিষদের সব দার্শনিক তত্ত্ব।
উপনিষদের সংখ্যা : উপনিষদের সংখ্যা অনির্দিষ্ট। মুক্তিকোপনিষদে ১০৮টি উপনিষদের নাম আছে। বর্তমানে ১১২টি উপনিষদের নাম জানা যায়। বিভিন্ন উপনিষদের ক্রমিক রচনাকাল সম্পর্কে নিশ্চিতভাবে কিছু বলা যায় নি। তবে পণ্ডিতগণের মতে চারটি বেদের অন্তর্গত চৌদ্দটি উপনিষদই প্রাচীন ও প্রামাণিক। এগুলো হলো ঋক বেদের অন্তর্গত হলো
ঐতেরেয় ও কৌষীতকি। সামবেদের অন্তর্গত হলো কেন ও ছান্দোগ্য। কৃষ্ণ যর্জুবেদের অন্তর্গত হলো তৈত্তিরীয়, মহানারায়ণ, শ্বেতাশ্বতর, কঠ ও মৈত্রায়ণী। শুক্ল যর্জুবেদের অন্তর্গত হলো ঈশ ও বৃহদারণ্যক এবং অর্থব বেদের অন্তর্গত হলো প্রশ্ন, মুণ্ডক ও মাণ্ডুক্য উপনিষদ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপনিষদেই ভারতীয় দার্শনিক চিন্তার প্রথম উম্মেষ ঘটে। পূর্ববর্তী যুগের ক্লান্তিকর যজ্ঞীয় জটিলতা, কর্মকাণ্ড সংক্রান্ত চুলচেরা বিচার ইত্যাদি থেকে মুক্তির উপায় এবং চিন্তার জগতে এক নতুন পরিমণ্ডলের সন্ধান পাওয়া যায় উপনিষদে ।

https://topsuggestionbd.com/%e0%a6%8f%e0%a6%95%e0%a6%be%e0%a6%a6%e0%a6%b6-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a7%87%e0%a6%a6%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a4/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!