অথবা, উন্নয়নে নারী নীতিমালার প্রকরণগুলো বর্ণনা কর।
অথবা, উন্নয়নে নারী নীতিমালার শ্রেণিবিন্যাস দেখাও।
অথবা, উন্নয়নে নারী নীতিমালার শ্রেণিবিভাগ তুলে ধর।
অথবা, উন্নয়নে নারী নীতিমালার ধরনসমূহ লিখ।
অথবা, উন্নয়নে নারী নীতিমালার প্রকরণসমূহ উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
উন্নয়নে নারী বা Women in development (WID) একটি নারী বন্ধের উন্নয়নমূলক মতবাদ । বিংশ শতকের ৬০ এবং ৭০ এর দশকে তৃতীয় বিশ্বের দেশগুলোতে যে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হয় তা নারী উন্নয়নে কোনো ভূমিকা রাখতে ব্যর্থ হয়। তাই ১৯৭৫ সালে নারী দশক ঘোষিত হলে জাতিসংঘের নারীর মর্যাদা বিষয়ক কমিশন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের উদারনৈতিক নারীবাদীগণ নারী উন্নয়নে কিছু কর্মকৌশল তুলে ধরেন। এ কর্মকৌশলগুলো যেহেতু নারীর উন্নয়নকেন্দ্রিক তাই একে উন্নয়নে নারী বা Women in development (NPT) নামে পরিচিত। এ উন্নয়ন প্রক্রিয়ার কতিপয় নীতিমালা রয়েছে যার ধরনগুলো নিম্নে তুলে ধরা হলো :
উন্নয়নে নারী নীতিমালার ধরন : বিভিন্ন ধরনের নারী উন্নয়ন নীতিমালার উদ্ভব হয়েছে, যা বিশ্বের বিভিন্ অঞ্চলে অনুসৃত হয়ে চলেছে। এগুলো হলো:
১. কল্যাণমূলক এপ্রোচ : এ এপ্রোচ ৫০ ও ৬০-এর দশকে উন্নয়নশীল দেশের নারী উন্নয়নের সবচেয়ে পুরাতন ও জনপ্রিয় এপ্রোচ। মূলত এটা সমাজের সহায়তা জনগোষ্ঠীর মঙ্গলের জন্য একটি সামাজিক নীতি। এ নীতির মূল উদ্দেশ্য হলো নারীকে উন্নয়নের সাথে সম্পৃক্ত করা।
২. সমদর্শী এপ্রোচ : সমদর্শী এপ্রোচ আধুনিকায়ন তত্ত্বের ব্যর্থতার প্রেক্ষিতে জাতিসংঘ নারী দশকে উদ্ভব হয়। এ এপ্রোচের মূল উদ্দেশ্য হলো উন্নয়ন প্রক্রিয়ায় নারীর জন্য সমদর্শিতা অর্জন।
৩. দারিদ্র্য বিমোচন এপ্রোচ : দারিদ্র্য বিমোচন হলো জাতীয় উন্নয়নে নারী এপ্রোচ; যা ১৯৭০ এর দশকে উদ্ভূত। এর মূল উদ্দেশ্য হলো দরিদ্র নারীদের উৎপাদনশীলতা বৃদ্ধি নিশ্চিত করা।
৪. দক্ষতা এপ্রোচ : বর্তমানে সর্বোচ্চ প্রাধান্য বিস্তারকারী উন্নয়নে নারী এপ্রোচ হচ্ছে দক্ষতা এপ্রোচ। দক্ষতা এপ্রোচের মূল লক্ষ্য হলো নারী অর্থনেতিক অবদানের মাধ্যমে উন্নয়নকে যেন আরো দক্ষ ও কার্যকর করে তোলা যায় তা নিশ্চিত করা।
৫. ক্ষমতায়ন এপ্রোচ : ক্ষমতায়ন এপ্রোচ সবচেয়ে সাম্প্রতিক Approach এ এপ্রোচের মূল লক্ষ্য হলো আত্মনির্ভরশীলতা অর্জনের মাধ্যমে নারীর ক্ষমতায়ন। নারীদের আত্মবিশ্বাস বৃদ্ধি করা, যাতে তারা সমাজে সক্রিয় ভূমিকা পালন করবে।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, বিভিন্ন সময় নারীদের অগ্রগতির লক্ষ্যে যেসব এপ্রোচ উদ্ভাবিত হয় তা কিছুটা হলেও নারীর উন্নয়ন নিশ্চিত করেছে। তাই এসব এপ্রোচ যদি পূর্ণমাত্রায় বাস্তবায়ন করা যায় তাহলে নারী উন্নয়ন নিশ্চিত করা যাবে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%89%e0%a6%a8%e0%a7%8d/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!