ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

ইউনিয়ন পরিষদের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর।

অথবা, ইউনিয়ন পরিষদের ক্ষমতা ও কার্যাবলির বিবরণ দাও।
অথবা, ইউনিয়ন পরিষদের ক্ষমতা ও কার্যাবলি বর্ণনা কর।
অথবা, ইউনিয়ন পরিষদের ক্ষমতা ও কার্যাবলি ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
ইউনিয়ন পরিষদ কেন্দ্রীয় সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ। এটা স্থানীয় জনগণের স্বার্থে প্রতিনিধিত্ব করে কেন্দ্রীয় সরকারের। প্রশাসনিক বিকেন্দ্রীকরণের ফলশ্রুতি হিসেবে স্থানীয় সরকার কাঠামোর গুরুত্ব অপরিসীম। ১৯৯৭ সালের নতুন প্রস্তাবিত স্থানীয় সরকার অধ্যাদেশ অনুযায়ী স্থানীয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে বিভিন্ন সংস্করণ সাপেক্ষে এগুলোকে ঢেলে সাজাবার ব্যবস্থা গ্রহণ করেছে। স্থানীয় স্বায়ত্তশাসন একদিকে স্থানীয় জনগণের সমস্যাসমূহের সমাধানের কথা প্রস্তাব করে, অন্যদিকে ক্ষমতার বিকেন্দ্রীকরণের সহায়ক হিসেবে গণতন্ত্রকে জনগণের নিকট অধিক অর্থবহ করে তোলে। এদিক থেকে ইউনিয়ন পরিষদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ইউনিয়ন পরিষদের ক্ষমতা ও কার্যাবলি : ইউনিয়ন পরিষদের কার্যাবলি বহুমুখী। নিম্নে স্থানীয় এ প্রশাসনের কার্যাবলি সম্পর্কে আলোচনা করা হলো:
১.একটি বার্ষিক ইউনিয়ন উন্নয়ন পরিকল্পনা তৈরি করা এবং আন্তঃওয়ার্ড উন্নয়ন প্রকল্পসমূহ চিহ্নিত করে উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা।
২.গ্রামাঞ্চলে শান্তি শৃঙ্খলা বজায় রাখার উদ্দেশ্যে চৌকিদার ও দফাদারদের কাজের তদারকি করা, তাদেরচাকরির শর্তাবলি পূরণ করা ও অন্যান্য ব্যবস্থা গ্রহণ ।
৩.গ্রাম প্রতিরক্ষা বাহিনী ও স্বেচ্ছাসেবক বাহিনীর সংগঠন ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকরির কার্যকাল ও শর্তাবলি নির্ধারণ করা ।
৪. প্ৰাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে সহযোগিতা প্রচার করা, শিক্ষার বিস্তার লাভে জনগণকে উৎসাহিত করা এবং এসব শিক্ষাপ্রতিষ্ঠান তদারকি করা।
৫.ইউনিয়ন হেলথ সেন্টারে স্থানীয় জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা। পরিবার পরিকল্পনা কার্যক্রমের তদারকিও মনিটর করা।
৬. পানীয় জল সরবরাহের ব্যবস্থা করা ও স্যানিটেশন কার্যক্রম উন্নয়ন সাধন করা।
৭.ইউনিয়নে কর্মরত রাজস্ব কর্মকর্তাদের কর আদায় ও অন্যান্য প্রশাসনিক কাজে সাহায্য দান করা এবং দেশের সীমান্ত এলাকার ইউনিয়নে চোরাচালান নিরোধকারী কমিটি গঠন করা এবং সহায়তা করা।
৮.আন্তঃওয়ার্ড রাস্তাঘাট নির্মাণ, রক্ষণাবেক্ষণ, ক্ষুদ্র সেচ ও পানি সম্পদের ব্যবস্থাপনা করা এবং আন্তঃওয়ার্ড বিরোধের শান্তিপূর্ণ মীমাংসা করা।
৯.ইউনিয়ন পরিষদের আওতাধীন রাস্তা ও বাঁধে ব্যাপক বনায়ন কার্যক্রম বাস্তবায়ন করা।নারীনির্যাতন, সন্ত্রাস, চুরি, ডাকাতি ইত্যাদির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলাসহ আইনশৃঙ্খলা


১০.পরিস্থিতি উন্নয়নে কার্যকর ভূমিকা গ্রহণ ও প্রশাসনের সাথে সহযোগিতা করা।
১১. সরকারের নির্দেশমতো কোনো জরিপ বা রাজস্ব প্রশাসনের সংশ্লিষ্ট কোনো কাজ সম্পাদন করা।
১২. গ্রাম পরিষদ হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জন্মমৃত্যু ও বিবাহের রেজিস্ট্রার হাল নাগাদকরণ ।
১৩. এলাকায় জন্মনিয়ন্ত্রণের ক্ষেত্রে জনগণকে শিক্ষাদান, মাঝে মাঝে বন্ধ্যাত্বকরণ, মেলা অনুষ্ঠান, হাসপাতাল ও
অন্যান্য চিকিৎসা কেন্দ্রে জন্মনিরোধ ব্যবস্থার প্রচারণা এবং এ বিষয়ে সরকারি কর্মকর্তাদের সাথে সহযোগিত বর্তমানে ইউনিয়ন পরিষদের গুরুত্বপূর্ণ কাজ।
১৪.আন্তঃওয়ার্ড কৃষি ও মৎস্য উন্নয়নের পরিকল্পনা তৈরিতে উপজেলাকে সহায়তা প্রদান এবং প্রয়োজনে ব্যবস্থা গ্রহণ।
১৫. ইউনিয়নের এলাকায় বিভিন্ন সংস্থার ঋণদান কার্যক্রমে সহায়তা বা পরামর্শ প্রদান এবং দরিদ্র জনগণকে ঋণ গ্রহণে সহযোগিতা প্রদান করা ।
১৬. বিভিন্ন সম্ভাবনাময় খাতে, কুটিরশিল্পের বিকাশে জনগণকে উৎসাহিত করা এবং বিভিন্ন ধরনের আয়বর্ধক কার্যক্রমে অবহেলিত ও দ্ররিদ্র জনগণকে সম্পৃক্ত করা।
১৭. গ্রাম পর্যায়ে গঠিত সমবায় সমিতিসমূহের কার্যক্রমে উৎসাহ প্রদান করা এবং প্রয়োজনীয় সহায়তা প্রদান করা।
১৮. প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত জনগণের সাহায্যার্থে এগিয়ে আসা এবং স্থানীয়ভাবে উদ্ধার কার্যক্রমসহ সরকারি রিলিফ কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করা।
১৯. এ পরিষদের আরেকটি গুরুত্বপূর্ণ বাধ্যতামূলক কাজ হচ্ছে সালিশি আদালত হিসেবে কাজ করে ছোটখাটো দেওয়ানি ও ফৌজদারি মামলার বিচার করা। ইউনিয়ন পরিষদ তার বাধ্যতামূলক কর্তব্য সম্পাদনের সময় কেন্দ্রীয় সরকারের এজেন্ট হিসেবে কাজ করে।
২০. বিভিন্ন ব্যবসায় ও বৃত্তির লাইসেন্স প্রদান করা এবং এনজিওদের কার্যক্রমে সহায়তা প্রদান ।
২১. উদ্যান, খেলার মাঠ, পশু খোয়াড়ের ব্যবস্থাও সংরক্ষণ করা, সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করা।
২২. জনগণ কর্তৃক ব্যবহৃত রাস্তা ও অন্যান্য উন্মুক্ত স্থানসমূহ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা এবং গণশিক্ষা, পাঠাগার ও ক্লাব গঠনে সহায়তা ও উৎসাহ প্রদান করা।
উপসংহার : উপর্যুক্ত কার্যাবলি ছাড়াও আরো অনেক কাজ সম্পাদন করে থাকে ইউনিয়ন পরিষদ। স্থানীয় জনগণের সার্বিক তদারকির দায়িত্ব থাকে ইউনিয়ন পরিষদের। পরিষদের সদস্যদের কর্মনিষ্ঠার উপর নির্ভর করে স্থানীয় জনগণের ভাগ্য । আর তাইতো বাংলাদেশের গ্রামীণ জনগণের সার্বিক উন্নয়নের ক্ষেত্রে ইউনিয়ন পরিষদের গুরুত্ব অপরিসীম।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!