অথবা, আত্মার অমরত্ব প্রমাণে আল ফারাবির যুক্তিসমূহ কী কী?
অথবা, আল ফারাবি কিভাবে আত্মার অমরত্ব প্রমাণ করেন?
অথবা, আত্মার অমরত্ব প্রমাণে আল ফারাবির যুক্তিসমূহ সংক্ষেপে তুলে ধর।
অথবা, আত্মার অমরত্বের স্বপক্ষে আল ফারাবির মতবাদ কী?
উত্তরা৷ ভূমিকা :
আল ফারাবি মুসলিম দর্শনের অন্যতম খ্যাতনামা চিন্তাবিদ। তিনি ইসলামি ভাবধারার সাথে প্লেটো ও এরিস্টটলের দর্শনের সমন্বয় সাধনের মাধ্যমে দর্শন চর্চা করেন। দর্শনের যেসব সমস্যা নিয়ে তিনি আলোচনা করেছেন “আত্মাতত্ত্ব তার মধ্যে অন্যতম। এখানে তিনি আত্মার আমরত্ব প্রমাণে কয়েকটি যুক্তি/ প্রমাণ দিয়েছেন।
আত্মার অমরত্বের সপক্ষে যুক্তি বা প্রমাণ : আল ফারাবির মতে দেহ ও আত্মার সম্পর্ক অত্যন্ত নিবিড়; কিন্তু এরা দুটি পৃথক বা স্বতন্ত্র সত্তা। মানুষের আত্মা মৌলিক, অবিভাজ্য, অতীন্দ্রিয় এবং অমর সত্তা। তিনি আত্মার অমরত্ব প্রমাণে নিম্নোক্ত যুক্তিসমূহ প্রদান করেছেন।
১. আত্মা মৌলিক পদার্থ; সুতরাং আত্মা অমর।
২. মানবজীবনের লক্ষ্য হলো পরকালের সুখ লাভ। আত্মার অমরত্বে বিশ্বাস না করলে সুখ-দুঃখ অর্থহীন হয়ে পড়ে।
৩. আত্মা বৌদ্ধিক ও নৈতিক সদগুণের উৎকর্ষ সাধনের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করে। যে আত্মা এ ক্ষেত্রে যত বেশি অগ্রসর সে তত সুখ লাভ করবে। যা ইহজগতে শান্তি বয়ে আনে তা সৎ কাজ বা মহৎ কাজ। ফারাবী বিশ্বব্যাপী কল্যাণকামী রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন। আত্মার উন্নতি বলতে তিনি ব্যক্তিগত আত্মার উন্নতির কথা বলেছেন। সুতরাং আত্মাকে আল্লাহর নৈকট্য লাভ, কল্যাণ ভোগ এবং পুরস্কৃত হওয়ার জন্য অমর হতে হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি যে, আল-ফারাবি আত্মাকে অমর সত্তা হিসেবে গ্রহণ করেছিলেন । অথাৎ তিনি আত্মার অমরত্ব স্বীকার করেছেন এবং কুরআনের সাথে সামঞ্জস্য রেখে যুক্তি বা প্রমাণ দাঁড় করিয়েছেন। তাঁর এরূপ প্রচেষ্টা মুসলিম দর্শনে অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%86%e0%a6%b2-%e0%a6%ab%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!