অথবা, আল ফারাবির রাষ্ট্রদর্শনে গ্রিক প্রভাব কতটুকু?
অথবা, আল ফারাবির রাষ্ট্রদর্শনে গ্রিক রাষ্ট্রচিন্তার কী প্রভাব রয়েছে?
অথবা, আল ফারাবির রাষ্ট্রদর্শন কিভাবে গ্রিক রাষ্ট্রচিন্তার দ্বারা প্রভাবিত?
অথবা, আল ফারাবির রাষ্ট্রদর্শনে গ্রিক প্রভাব সংক্ষেপে ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
মুসলিম বিশ্বের একজন মৌলিক চিন্তাবিদ ও বহুমুখী প্রতিভার অধিকারী আল ফারাবি রাজনৈতিক চিন্তার ক্ষেত্রেও যথেষ্ট খ্যাতি অর্জন করেছিলেন। গ্রিক দর্শন সম্পর্কে তাঁর গভীর জ্ঞান ও প্রামাণ্য ভাষ্যের কারণে তাঁর রাষ্ট্রদর্শনে গ্রিক চিন্তাধারার প্রভাব লক্ষ্য করা যায়। তিনি তাঁর রাষ্ট্রচিন্তার জগতে প্লেটো ও এরিস্টটলের দ্বারা
প্রভাবিত হয়েছিলেন।
আল ফারাবির রাষ্ট্রদর্শন গ্রিক চিন্তার প্রভাব : আল ফারাবির রাষ্ট্রদর্শন বিশ্লেষণ করলে দেখা যায় যে, তাঁর চিন্তাধারায় গ্রিক রাষ্ট্রচিন্তার সুস্পষ্ট প্রভাব রয়েছে। ফারাবির রাষ্ট্রদর্শনে প্লেটো ও এরিস্টটল উভয়ের প্রভাব থাকলেও প্লেটোর প্রভাবই সর্বাধিক।
১. রাষ্ট্রের উৎপত্তির ক্ষেত্রে : ফারাবি প্লেটোর “রিপাবলিক” ও “Laws” এর উপর ভিত্তি করে রাষ্ট্রচিন্তার গবেষণা শুরু করেন। তাঁর মদিনা রাষ্ট্রের ব্যাখ্যা প্লেটোর “পোলিসের” মতামতের অনুরূপ।
২. সার্বভৌমত্বের ক্ষেত্রে : উল্লিখিত গ্রন্থদ্বয়ে প্লেটো সার্বভৌমত্ব সম্পর্কে যে মতামত দিয়েছেন তার সাথে ফারাবির মতামতের মিল পাওয়া যায়।
৩. রাষ্ট্রীয় বোর্ড গঠনে: প্লেটো এবং আল ফারাবি উভয়েই রাষ্ট্রীয় প্রয়োজনে বোর্ড গঠনের কথা বলেন।
৪. সরকারের শ্রেণিবিভাগের ক্ষেত্রে : আল ফারাবি সরকারের শ্রেণিবিভাগের ক্ষেত্রে প্লেটোর শ্রেণিকরণের কাঠামো অনুকরণ করেন এবং এর সাথে ইসলামি ধ্যান-ধারণার সংযোগ স্থাপন করেন।
৫. ব্যক্তি ও রাষ্ট্রের সম্পর্ক : প্লেটো তার “Republic” গ্রন্থে ব্যক্তি ও রাষ্ট্রের সম্পর্ক দেখিয়েছেন। আল ফারাবিও ব্যক্তি ও রাষ্ট্রের সম্পর্ক অধিবিদ্যার মধ্য দিয়ে দেখিয়েছেন।
৬. সরকারের কাঠামো নির্মাণের ক্ষেত্রে : শাসকের উপর রাষ্ট্রের ব্যাপকতা ও স্থায়ী কল্যাণ নির্ভর করে। তাই প্লেটোর সাথে একমত হয়ে তিনিও বলেন, রাষ্ট্রের শাসন ক্ষমতা একজন দূরদৃষ্টিসম্পন্ন ও চরিত্রবান দার্শনিকের উপর অর্পণ করা উচিত।
৭. ন্যায় পরায়নতার ক্ষেত্রে : ন্যায়পরায়ণতার ক্ষেত্রে উভয়ই কল্যাণকে নির্দেশ করেছেন।
৮. এরিস্টটলের অধিবিদ্যা তত্ত্ব : ফারাবি সদগুণ, শান্তি পাওয়ার উপায়, শাস্তির বিধান প্রভৃতি সম্পর্কে যে ধারণা দিয়েছেন তার সাথে এরিস্টটলের ধারণার মিল রয়েছে।
৯. যুক্তিবিদ্যা : যুক্তিবিদ্যায় আল ফারাবি এরিস্টটলের যুক্তিবিদ্যাকে গ্রহণ করেছেন।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি যে, আল ফারাবির রাষ্ট্রদর্শন ছিল প্লেটোবাদের প্রভাবে প্রভাবিত এবং দর্শনতত্ত্ব ছিল এরিস্টটলের অধিবিদ্যা দ্বারা প্রভাবিত। তবে তিনি নৈতিক ও আদর্শের দিক থেকে ইসলামের আদর্শ হতে বিচ্যুত হন নি। মুসলিম রাষ্ট্রদর্শনের ক্রমোন্নতির পথে তাঁর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%86%e0%a6%b2-%e0%a6%ab%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!