অথবা, আল ফারাবির যুক্তিবিদ্যা পরবর্তীকালে কিরূপ প্রভাব বিস্তার করেছিল?
অথবা, আল ফারাবির যুক্তিবিদ্যার প্রভাব সংক্ষেপে তুলে ধর।
অথবা, আল ফারাবির যুক্তিবিদ্যা পরবর্তীকালে কিরূপ প্রতিক্রিয়া ঘটায়?
অথবা, আল ফারাবির যুক্তিবিদ্যা পরবর্তীকালে যে প্রভাব বিস্তার করেছিল তা সংক্ষেপে তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
আল ফারাবি মুসলিম দর্শনের অন্যতম দার্শনিক ছিলেন। মুসলিম দার্শনিক ঐতিহ্যে আলকিন্দি যে ভাবধারা প্রবর্তন করেছিলেন আল ফারাবির দ্বারা তার ভিত্তি আরো সুদৃঢ় হয়। তিনি গ্রিক দর্শনের দ্বারা
প্রভাবিত হয়ে যুক্তিবিদ্যা চর্চা করেন। আল ফারাবি যে সমৃদ্ধ যুক্তিবিদ্যার চর্চা করেন তা তাঁর পরবর্তীকালে বিশেষ প্রভাব বিস্তার করেছিল।
আল ফারাবির যুক্তিবিদ্যার প্রভাব : আল ফারাবি যুক্তিবিদ্ধায় যে অবদান রেখেছেন তা তাঁর শিষ্যরা চর্চা করতে থাকেন। আবু যাবারিয়া, আবু সোলায়মান তাহের তাঁর অন্যতম শিষ্য ছিলেন যারা যুক্তিবিদ্যায় যথেষ্ট পারদর্শিতা অর্জন করেন। যুক্তিবিদ্যায় আল ফারাবির প্রভাব নিম্নে উল্লেখ করা হলো :
১. যুক্তিবিদ্যার উপর এরিস্টটলের ভাষ্য রচনা ও বিশ্লেষণের জন্য আল ফারবিকে দ্বিতীয় শিক্ষক হিসেবে অভিহিত করা হয়।
২. মধ্যযুগে তাঁর যুক্তিবিদ্যা সম্পর্কিত গ্রন্থসমূহ ল্যাটিন ভাষায় অনূদিত হয়। কেরা দ্য ভক্সের ধারণা আল ফারাবির যুক্তিবিদ্যা ল্যাটিন পন্ডিতদের যুক্তিবাদী চিন্তার উপর চিরস্থায়ী প্রভাব বিস্তার করেছিল।
৩. মধ্যযুগে আল ফারাবির যুক্তিবিদ্যা পাঠ্য তালিকার অন্তর্ভুক্ত ছিল ।
৪. ইবনে রুশদ ও ইবনে সিনা আল-ফারাবির যুক্তিবিদ্যা দ্বারা প্রভাবিত হয়েছিলেন ।
৫. প্রাচ্য ও পাশ্চাত্যের যুক্তিবিদ্যা চর্চার ক্ষেত্রে আল ফারাবির যুক্তিবিদ্যা মিলন সেতু হিসেবে কাজ করেছে। তাঁর যুক্তিবিদ্যায় প্রাচীন এবং বর্তমান উভয় যুগের উপকরণ রয়েছে।
৬. আল ফারাবি ব্যাকরণ ও যুক্তিবিদ্যার মধ্যে সম্পর্ক আলোচনা করেছেন। এরই ধারাবাহিকতায় বর্তমান জার্মান দার্শনিকরা ব্যাকরণ ও যুক্তিবিদ্যার সম্পর্ক নির্ধারণ করেছেন। আল ফারাবি “আল ফাম আল মুসতামিলা ফি-আল মানতিক” গ্রন্থে যুক্তিবিদ্যার অনেক পদ, বাক্য ও অর্থের ব্যাখ্যা করেছেন, যা ভাষাতাত্ত্বিক বিশ্লেষণবাদী দার্শনিক হিসেবে আল ফারাবিকে চিহ্নিত করেছেন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, আল ফারাবির যুক্তিবিদ্যায় তাত্ত্বিক ও প্রয়োগিক উভয় দিকই রয়েছে। যুক্তিবিদ্যাকে তিনি নিছক তাত্ত্বিকতায় আবদ্ধ রাখেন নি। এরিস্টটল অনুসরণে তিনি যে যুক্তিবিদ্যার চর্চা করেন তা পরবর্তীকালে প্রাচ্য ও পাশ্চাত্যে সমভাবে গৃহীত হয়েছে। তাই যুক্তিবিদ্যায় আল ফারাবির প্রভাব সর্বজন স্বীকৃত ঘটনা।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%86%e0%a6%b2-%e0%a6%ab%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!