অথবা, আল ফারাবির যুক্তিবিদ্যার ঐতিহ্য সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, আল ফারাবির যুক্তিবিদ্যার ঐতিহ্য সংক্ষেপে লেখ।
অথবা, আল ফারাবির যুক্তিবিদ্যার ঐতিহ্য সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দাও।
উত্তর৷ ভূমিকা :
মুসলিম দর্শনের অন্যতম শ্রেষ্ঠ চিন্তাবিদ আল ফারাবি হলেন মুসলিম দর্শন নামক পিরামিডের ভিত্তি স্বরূপ। তিনি ইসলামি ভাবধারার সাথে গ্রিক দর্শনের সমন্বয় করেছেন। তাঁর যুক্তিবিদ্যা শুধুমাত্র বৈজ্ঞানিক বিশ্লেষণ নয়, বরং তাঁর যুক্তিবিদ্যা ব্যাকরণের উপর মন্তব্য ও টীকা এবং জ্ঞানতত্ত্বের আলোচনাকে অন্তর্ভুক্ত করে।
আল ফারাবির জীবনে যুক্তিবিদ্যার ঐতিহ্য : আল ফারাবির মতে, ক্যালভিয়ান সাম্রাজ্যে (খ্রিস্টপূর্ব ৬০০) ইরাকি চিন্তাবিদদের দ্বারা জ্ঞান-বিজ্ঞানের চর্চা শুরু হয়। সে ধারা পরবর্তীকালে ইরাক থেকে মিশর, মিশর থেকে গ্রিসে, গ্রিস থেকে সিরিয়া এবং তারপর আরবদের কাছে স্থানান্তরিত হয়।
যুক্তিবিদ্যার রাজ্যে এরিস্টটল হলেন প্রথম গুরু এবং দ্বিতীয় গুরু হলেন আল ফারাবি। ইউহান্না বিন হাইলান এবং আবু বিশার মিতা ইবনে ইউনুসের নিকট থেকে আল ফারাবি যুক্তিবিদ্যা চর্চা করেন। আল ফারাবির শিক্ষকরা যুক্তিবিদ্যায় সুপরিচিত ছিলেন। যুক্তিবিদ্যা চর্চায় আল ফারাবি তাঁর শিক্ষকদেরও অতিক্রম করেন এবং জ্ঞানের গভীরতায় শিক্ষক অপেক্ষা তিনি অধিক
খ্যাতি অর্জন করেন। আল ফারাবি যুক্তিবিদ্যার উপর অনেক গ্রন্থ রচনা করেছেন। এগুলোর মধ্যে কয়েকটি হলো :
১. কিতাব আল তাওতিয়া ফি আল মানতিক
২. কিতাব ইসাগুজি
৩. রিসালা সুদেরা বিহা আল কিতাব
৪. শরহে কিতাব আল মালুকাত লি আরাম্ভতালিস
৫. শরহে কিতাব তাল ইবারাহ লি আরাম্ভ তালিস
৬. কিতাব আল কিয়াস আল সাগির
৭. কিতাব শারায়েত আল কুরআন
এ সব গ্রন্থে তিনি যুক্তিবিদ্যার পরিচিতি, মৌলিক জ্ঞানসূত্র, বিশ্লেষণ বিজ্ঞান, ন্যায় অনুমান, সন্দেহাতীত প্রমাণ, দ্বান্দ্বিক আলোচনা, অলংকার শাস্ত্র, কাব্যতত্ত্ব যুক্তিবিদ্যায় ভাষার প্রয়োগ পদ্ধতি প্রভৃতি বিষয় আলোচনা করেছেন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, আল ফারাবির জীবনে যুক্তিবিদ্যার ঐতিহ্য খুবই গুরুত্বপূর্ণ। তিনি মনে করেন, যুক্তিবিদ্যা শুধু চিন্তার সামঞ্জস্যতার বিজ্ঞান নয়, কিংবা কেবলমাত্র পদ্ধতি বিজ্ঞানও নয়; এটা এর চেয়েও বেশি কিছু। দর্শন ও যুক্তিবিদ্যা পরস্পর অবিচ্ছেদ্য ও পরিপূরক।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%86%e0%a6%b2-%e0%a6%ab%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!