অথবা, আল গাজালি আলামুল মূলক বলতে কী বুঝান?
অথবা, আলামুল মূলক বলতে আল গাজালি কী বুঝিয়েছেন?
অথবা, আল গাজালির আলামূল মূলক কী?
উত্তর৷ ভূমিকা :
মুসলিম দর্শনে আত্মা সম্পর্কীয় আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুসলিম চিন্তাবিদ এবং গ্রিক চিন্তাবিদ অত্যন্ত গুরুত্ব সহকারে আত্মাসম্পৰ্কীয় আলোচনা করেছেন। ফালাসিফা সম্প্রদায়ের দার্শনিকরা আত্মার অবিনশ্বরতায় বিশ্বাস করেন। তারা বলেন, আত্মা একবার সৃষ্টি হলে আর কখনো ধ্বংস হয় না। আত্মার স্বরূপ নির্দেশ প্রসঙ্গে আল গাযালি সমগ্র অস্তিত্বকে তিন ভাগে ভাগ করেছেন। যথা :
১. আলামুল মূলক
২. আলামুল মালাকুত
৩. আলামুল জাবারুত।
আলামুল মূলক (পার্থিব জগৎ) : এ জগৎ আমাদের ইন্দ্রিয়গ্রাহ্য জগৎ। রূপ-রস-শব্দ-গন্ধ স্পর্শময় জগৎ। এ জগৎ
চিরন্তন পরিবর্তনের অধীন তথা পরিমাণ জগৎ খোদার শক্তিতে সক্রিয় চলমান। আত্মার স্বরূপ সম্পর্কে আল-গাযালি ও দার্শনিকদের মধ্যে মতপার্থক্য খুব একটা।সুস্পষ্ট নয়। তিনি যে বিষয়ের।উপর জোর দেন তা হলো দার্শনিকরা তাদের বৌদ্ধিক যুক্তির সাহায্যে মানব আত্মার আধ্যাত্মিকতা, দ্রবত্বে, ঐক্য, অমরতা ইত্যাদি সম্পর্কে চূড়ান্ত প্রমাণ উপস্থাপন করতে পারেন নি। এ বিষয়ে দার্শনিকদের উপর আল-গাযালির আক্রমণ কান্টের তীক্ষ্ণ ও বিশ্লেষণধর্মী আলোচনার পর্যায়ভুক্ত। বরং কান্টের চেয়েও প্রচণ্ডতর আল গাযালি দার্শনিকদের আত্মা সম্পৰ্কীয়
মতবাদের অনুকূলে যে দশটি যুক্তি খাড়া করেছিলেন তা একে একে নির্মূল করে ফেলেন। আল-গাযালির মানবাত্মা সম্পর্কীয় মতবাদ কুরআন ও হাদিসের উপর প্রতিষ্ঠিত। তাঁর আল্লাহ সম্পর্কীয় মতবাদ ও মানবাত্মা সম্পৰ্কীয় মতবাদের মধ্যে আশ্চার্য রকমের মিল রয়েছে। আল্লাহ যেমন অতিবর্তী ও অন্তর্ব্যাপী। আল্লাহর ন্যায় মানবাত্মাও একটি ঐক্য, মুখ্যতর ও স্বভাবত ঐচ্ছিক শক্তি বা ইচ্ছা। আত্মা আল্লাহর অনুজ্ঞা তার আদেশ হতে আগত। তাই অনুজ্ঞা বা আদেশের জগৎ সৃষ্ট জগৎকে পরিচালিত করে। আত্মা আধ্যাত্মিক নীতি এবং তা দেহকে প্রণয়ন করে, নিয়ন্ত্রণ করে। দেহ আত্মার হাতিয়ার ও বাহক। আল্লাহর সঙ্গে মানবাত্মার চূড়ান্ত সাক্ষাৎ মানুষের আধ্যাত্মিক সম্ভাবনার উপরনির্ভরশীল। এটাই ধর্মীয় অভিজ্ঞতার সারসত্তা ও পরশ পাথর।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, গাযালি আলামূল মূলক সম্পর্কে যে আলোচনা করেছেন, তার গুরুত্ব মুসলিম দর্শনে অনস্বীকার্য। তাঁর এই জগৎ চিরন্তন পরিবর্তনের জগৎ। এই জগৎ খোদার শক্তিতে সক্রিয়। সুতরাং এই পার্থিব জগত্তের গুরুত্বকে অস্বীকার করা যায় না।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%86%e0%a6%b2-%e0%a6%97%e0%a6%be%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b2%e0%a6%bf/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!