ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

অনুমান বলতে কী বুঝায়

অনুমান বলতে কী বুঝায়?
অথবা, অনুমান কী?
অথবা, অনুমান কাকে বলে?
অথবা, অনুমান বলতে কী বুঝ?
অথবা, অনুমানের সংজ্ঞা দাও।
অথবা, অনুমান ধারণাটি ব্যাখ্যা কর।

উত্তর৷ ভূমিকা : সামাজিক গবেষণার ক্ষেত্রে অনুমান একটি গুরুত্বপূর্ণ প্রত্যয়। গবেষণার পূর্বে অনুমান করা হয়। এবং গবেষণার পরে অনুমানের সত্যাসত্য পরীক্ষা করা হয়। পূর্ব জ্ঞানের উপর ভিত্তি করে গবেষণার উত্তর সম্পর্কে গবেষণা সম্পাদনের পূর্বে গৃহীত অস্থায়ী সিদ্ধান্ত হচ্ছে অনুমান বা Hypothesis। গবেষণার বিভিন্ন পর্যায়ে অনুমানের সত্যাসত্য পরীক্ষা করা হয়। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গৃহীত অনুমান সত্য বা মিথ্যা হতে পারে ।

অনুমান : অনুমান বলতে কোনো বিষয় সম্পর্কে ধারণা করাকে বুঝায়। কোনো গবেষণার প্রারম্ভিক বিষয় হচ্ছে অনুমান। অনুমান গঠনের মাধ্যমেই প্রকৃত গবেষণা শুরু হয় ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীরা অনুমানকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে এ বিষয়ে আলোচনা করা হলো :
Dr. M. Zainul Abedin “Hypothesis is a gues but experienced guess based on some facts.”
এ. এস. এম. আতিকুর রহমান বলেছেন, “একই বিষয় সম্পর্কিত কিছু কিছু দিক সংশ্লিষ্ট গবেষণায় সত্য বলে ধরে নেওয়াই হলো অনুমান।”


Black ও Champion বলেছেন, “অনুমান হচ্ছে কোনে বিষয় সম্পর্কে আপাত হিরকৃত বিবৃতি, যা গবেষক সমর্থন করতে অথবা খণ্ডন করতে চায়।”


. Kenneth D. Bailey বলেছেন, “অনুমান হচ্ছে এমন এক প্রস্তাবনা, যা পরীক্ষাযোগ্য আকারে বিবৃত এবং যা দুই
বা ততোধিক চলকসমূহের বিশেষ সম্পর্ক সম্বন্ধে ভবিষ্যদ্বাণী করে।”

Santosh Gupta বলেছেন, “অনুমান হচ্ছে জ্ঞান ও তত্ত্ব থেকে উৎসারিত আপাত স্থিরকৃত ধারণা, যা অন্যান্য অজানা তথ্য ও তত্ত্ব অনুসন্ধানে গাইড হিসেবে ব্যবহৃত হয় ।


Larry Christensen 3 Charles Stoup বলেছেন, “কোনো গবেষণার অনুমান হচ্ছে উক্ত গবেষণার ফলাফল সম্পর্কে সর্বোত্তম অনুমান বা ভবিষ্যদ্বাণী ।”


উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় অনুমানের কোনো সত্য, মিথ্যা, পাত্র, পাত্রী, দেশ ও কাল নেই। অর্থাৎ, অনুমানের যথার্থতা সবসময় নির্ণয় করা যায় না। গবেষণা শেষে অনুমান সত্য হতে পারে, আবার সত্য নাও হতে পারে । সামাজিক গবেষণায় অনুমানের ভূমিকা অনস্বীকার্য। অনুমান গবেষণার নির্দেশক হিসেবে কাজ করে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!